in

LoveLove

Projapoti Bengali Movie Review : প্রজাপতি রিভিউ

‘প্রজাপতি’র হাত ধরে বহুদিন পর সিনেমায় একসঙ্গে অভিনয় করতে দেখা গেল মিঠুন চক্রবর্তী ও মমতা শঙ্করকে।

Projapoti Bengali Movie Review

Movie Rating

 

অভিজিৎ সেন পরিচালিত, অতনু রায়চৌধুরী নিবেদিত ছবি ‘প্রজাপতি

ছবির গল্প জয় (দেব) কলকাতার একজন প্রতিষ্ঠিত ওয়েডিং প্ল্যানার (wedding planner )। ছোটবেলায় মাকে হারিয়েছেন। তার বাবা গৌর (মিঠুন চক্রবর্তী) তাকে পৃথিবীর সমস্ত ভালোবাসা দিয়ে বড় করেছেন। গৌর চান তার ছেলের বিয়ে হোক। জয় বিয়ে করতে চায় না কারণ সে ভয় পায় যে তার বিয়ে তাকে তার বাবার কাছ থেকে দূরে নিয়ে যেতে পারে। একদিন গৌর ঘটনাক্রমে ৪৬ বছর পর হঠাৎ ছাত্রজীবনের বান্ধবী কুসুমের(মমতাশংকর) সঙ্গে দেখা হবার পর গৌর কিন্তু বুঝতে পেরেছিল দুজনের জীবনেই অভাব একজন সত্যিকার “বন্ধু”র। । একদিকে তিনি তার ছেলের বিয়ের সম্ভাবনা নিয়ে টেনশনে আছেন, অন্যদিকে তিনি তার ছোটবেলার বন্ধুদের সাথে সান্নিধ্য পান।  একাকিত্বে ভোগা গৌর কুসুমকে বিয়ে করতে চায়। কিন্তু সমাজ কি ছেড়ে দেবে? সে তার জীবন কিভাবে সামলাবে তাই নিয়েই ছবির গল্প

 

এ ছবি মিঠুন চক্রবর্তীর তিনি হাসালেন আবার তিনিই কাঁদালেন, পুরো ছবি জুড়ে দাপিয়ে অভিনয় করে গেছেন। দেবকে পর্দায় সুন্দর দেখাচ্ছে এবং তার কমিক টাইমিং, সংলাপ এবং শুধুমাত্র উপস্থিতিই আপনাকে ফিল্মে আকৃষ্ট করবে ।জয়ের চরিত্রে দেব বেশ ভালো কাজ করেছেন । মিঠুনের সাথে তার সমীকরণ অন্য মাত্রায় নিয়ে গেছে ছবিটাকে

মমতা শঙ্কর তার চরিত্রে বেশ ভালো । মিঠুন এবং মমতা শঙ্করের রসায়ন মনোরম। এবং তারপরে আছেন অম্বরীশ ভট্টাচার্য (যিনি গৌড়ের জামাইয়ের ভূমিকায় অভিনয় করেন) এবং কনীনিকা ব্যানার্জি (গৌড়ের মেয়ে)। অম্বরীশ নিঃসন্দেহে এই মুহূর্তে বাংলা সিনেমার অন্যতম সেরা চরিত্র অভিনেতা। কনীনিকা নিজের চরিত্রে ঠিকঠাক । তিনি নিশ্চয়ই বাংলা । প্রথম ছবি হিসেবে শ্বেতা ভট্টাচার্যের অভিনয় খারাপ নয় । এদিকে কৌশানি মুখার্জি, খরাজ মুখার্জি, বিশ্বনাথ বসুও চমৎকার।

পরিচালক অভিজিৎ সেন এর আগের ছবিতে (টনিক) নিজের জাত চিনিয়েছিলেন ,এবার এই ছবি আরো এগিয়ে নিয়ে যাবে তাকে। ছবির সঙ্গীত করেছেন অনুপম রায়-সুরজিৎ চট্টোপাধ্যায়- রথীজিৎ এর কাজ ভাল। ছবির গান শুনতে বেশ ভালই লাগে। চিত্রগ্রাহক গোপী ভগত কাজ অসাধারণ । বেনারসে তোলা তাঁর দৃশ্যগুলি খুবই সুন্দর। শুভদীপ দাসের চিত্রনাট্য এবং সংলাপ আরেকটু ভালো হলে ভালো লাগতো ।

ছবিতে শ্বেতার এবং দেবের রসায়নটা ঠিক জমেনি । সময়ের স্বল্পতার কারণেই এমনটা হয়। মিঠুন-দেব-মমতা শঙ্কর অনেক সময় নেয় চরিত্র গঠনে । ছবিটির অনেকগুলি ঢিলেঢালা প্রান্ত আছে। এগুলোকে একদিকে রেখে হলে গিয়ে দেখে আসতেই পারেন প্রজাপতি নিরাশ করবে না এই ছবি।

 

 

 

Report

What do you think?

100 points
Upvote Downvote

Comments

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

এ কেমন ব্রহ্মচারী

Haami 2 Movie Review

Haami 2 Movie Review ‘হামি ২’ রিভিউ