in

Achena Uttam Review : অচেনা উত্তম রিভিউ

ছবি: অচেনা উত্তম

পরিচালনা: অতনু বসু

অভিনয়ে: শাশ্বত চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, দিতিপ্রিয়া রায়, সম্পূর্ণা লাহিড়ী, তীর্থরাজ বসু, বিশ্বনাথ বসু, প্রিয়াংশু চট্টোপাধ্যায়, রাতাশ্রী দত্ত, স্নেহা দাস, সায়ন্তনী রায়চৌধুরী।

Movie Rating

অতনু বোস পরিচালিত অচেনা উত্তম হল উত্তম কুমারের বায়োপিক যার লক্ষ্য প্রয়াত উত্তম কুমারের জীবন এবং তাঁর সম্পর্কে অজানা গল্পগুলি সম্পর্কে লুকানো সত্যগুলি বের করা । এটি মাথায় রেখে, এটি মহানায়কের শেষ দিনগুলি এবং সেই সময়ে তিনি যে বহু পরীক্ষা এবং ক্লেশের মধ্য দিয়ে গিয়েছিলেন তা প্রদর্শন করে – আর্থিক সমস্যা, প্রশ্নবিদ্ধ ক্যারিয়ার পছন্দ, অ্যালকোহল অপব্যবহার, নারীত্ব এবং ‘শিল্প’ হওয়ার অবিশ্বাস্য চাপের সাথে জীবনযাপন করা। উত্তমকুমারের জীবনেও তুঙ্গ সাফল্যের উপরি পাওনা হিসেবে শিল্পীর যন্ত্রণাও ছিল। সুচিত্রা সেন, সাবিত্রী চট্টোপাধ্যায়, সুপ্রিয়া দেবীর সঙ্গে নায়ক উত্তম কুমারের সম্পর্কগুলোর উপস্থাপনা, বন্ধুত্ব, প্রেম এবং পেশাদারিত্ব মিলিয়ে একজন সম্পুর্ণ মানুষের পরিচয় তুলে ধরে। স্ত্রী গৌরীদেবী সহ তাঁর পারিবারিক মণ্ডল এসেছে ছবিতে।  হেমন্ত মুখোপাধ্যায়ের সঙ্গে নায়কের ভুল বোঝাবুঝি।

উত্তমকুমার এর চরিত্রে শাশ্বতকে বেশ ভালো লেগেছে । ছবিতে নিজেকে উত্তমকুমার হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছেন তিনি। নিজের ম্যানারিজমকে সরিয়ে উত্তমকুমারকে জীবন্ত করে তোলায় আন্তরিক চেষ্টা করেছেন তিনি।সুচিত্রা সেনের চরিত্রে ঋতুপর্ণাও অনেকটা চেষ্টা করেছেন । তবে কিছু ক্ষেত্রে একটু চোখে লাগে । গৌরীদেবীর চরিত্রে শ্রাবন্তী একদম যায়না । চরিত্রও ফোটাতে ব্যর্থ তিনি । সুপ্রিয়ার চরিত্রে সায়ন্তনী কি করলেন বোঝা বড়ো মুশকিল । সাবিত্রীর চরিত্রে দিতিপ্রিয়া বেশ ভালো ।

শর্মিলা ঠাকুরের চরিত্রে একটি ছোট দৃশ্যে অভিনয় করেছেন রাতাশ্রী।তার অভিনয় চোখে পড়ার মতো।তাঁকে অবিকল শর্মিলা ঠাকুরের মতোই দেখতে লাগছিল।অল্পবয়সের উত্তম এবং গৌরীদেবীর চরিত্রে তীর্থরাজ ও স্নেহার অভিনয় একটু ভালো হতে পারতো কিন্তু খারাপ নয় । সত্যজিৎ রায়ের চরিত্রে প্রিয়াংশু চট্টোপাধ্যায় বেশ মনে লাগে । উত্তমকুমারের জীবনী অবলম্বনে ছবির অভিনেতা-অভিনেত্রী নির্বাচনে পরিচালকের প্রয়োজন ছিল আরেকটু রিসার্চ।

ছবিতে রবীন্দ্রসংঙ্গীতের ব্যবহার বেশ ভালো । গানের ব্যবহার ঠিকঠাক ।পরিচালক অতনু ঘোষ চেষ্টা করেছেন কিন্তু চিত্রনাট্য আরেকটু ভালো হতে পারতো ।

মহানায়ককে নিয়ে যখন সিনেমা তখনতো সমালোচনা হবেই , তার পরেও বলা যায় উত্তম প্রিয় দর্শক মনে দাগ কাটবে এই ছবি ।

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published.

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

Kolkata Chalantika Teaser : মুক্তি পেলো ‘কলকাতা চলন্তিকা’ ছবির টিজার

Debjani Production Coming Up with Bengali Feature film “Cinemar Golpo” Directed By Jayanta Upadhyay.