in

সত্য সন্ধানী সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ ছবি জোকারের প্রিমিয়ার হল নন্দন২ তে।

গত ৪ঠা মার্চ নন্দনে প্রিমিয়ার হয়েছিল পরিচালক জয় ভট্টাচার্যর দা জোকার। ছবি দিয়ে লোকের অনেক আগ্রহ ছিল দুটি কারণে – পরিচালকের শেষ ছবি ছিপ সুতো চার ও সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্র চট্টোপাধ্যায় মারা যাবার পর এটি ছিল তার ডিলিট হওয়া প্রথম ছবি এবং এই ছবিতেই সৌমিত্র চট্টোপাধ্যায় কে শেষবারের মতো একজন সত্যান্বেষী হিসেবে দেখা যাবে। উনি মারা যাবার আগে বেশ কিছু ছবিতে অভিনয় করেছেন যেগুলো এখনো রিলিজ হওয়ার অপেক্ষায় রয়েছে কিন্তু এ ছবিতে আমরা আবার ফেলুদাকে ফিরে পেয়েছি যেখানে ফেলুদা যেন রিটায়ার্ড লাইফ লিড করছেন।
দা জোকার একটি সাইকলজিক্যাল থ্রিলার যেখানে ফ্রয়েডিয়ান তত্ত্বের উপর ভিত্তি করে পরিচালক তথা রাইটার জয় ভট্টাচার্য মানুষের ইরান রাউটার মাইন্ডের কনফ্লিক্ট কে তুলে ধরার চেষ্টা করেছেন। কোন কোন সময় আমাদের ইনার মাইন্ড আউটার মাইন্ড কে বশে এনে অনেক কাজ করে ফেলে যা বার্ডের মনটা কখনো জানতেই পারে না। এখানে মেন প্রোটাগনিস্ট এরকমই একটি সাইকলজিক্যাল ইম্বালান্স মেন্টের শিকার। মেয়েদের দ্বারা পরিচালিত পপকন নামক একটি সংস্থার প্রতারণার শিকার হয় এ ছবির প্রধান চরিত্রটি। তারপর কিভাবে ছেলেটি ভেতরের মনকে একজন সাইক্রিয়াটিস্ট কাজে লাগিয়ে তার অপরাধীদের সাজা দেয়, সেটা নিয়েই ছবির গল্প এগিয়েছে।

প্রথম সপ্তাহ পেরিয়ে দা জোকার আজ দ্বিতীয় সপ্তাহে পড়ল। দর্শক মনে জোকার তার জায়গা করে নিয়েছে। সত্যানুসন্ধান করতে গেলে উপরিউক্ত প্রথম প্রচ্ছদের উল্লিখিত কারণ দুটির কোনটি কাজে লেগেছে তা বলা যায় না। কিন্তু এটা নিশ্চিত ভাবে বলা যায় অনেক বড় বাজেটের ছবির মাঝে দা জোকার হারিয়ে যায়নি। সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়া ছবিতে অন্যান্য ভূমিকায় রয়েছেন-আমান রেজা, বিবেক রায়, সংযুক্তা রায়, মো বৈদ্য, জিনিয়া মুখার্জি, প্রতীপ ঘোষ, কোহিমা, প্রাঞ্জল, বুলান, জয়ন্ত, সঞ্চারী, ভাস্বতী ও অর্চিষ্মান এবং জয় ভট্টাচার্যসহ আরো অনেকে রয়েছেন।

টানটান উত্তেজনাপূর্ণ দা জোকার দর্শককে সিটে আটকে থাকতে বাধ্য করেছে। পরিচালক জয় ভট্টাচার্য কোথায় ছবি একবার সবাই দেখতে পারে। দর্শক তার আবেদন রেখেছেন এবং ছবি দেখছে । ছবিতে প্রত্যেক নতুন অভিনেতা অভিনেত্রী তাদের যথাসাধ্য চেষ্টা করেছেন চরিত্রকে ফুটিয়ে তোলার। আবহসংগীত ও পরিচালকের মুনশিয়ানা দৃশ্যগুলিকে সত্যিই আকর্ষণীয় করে তুলেছে। সম্পাদনা কোন কোন সময় একটু অপটু লাগলেও ছবিটির গল্পের গতি সুন্দরভাবে এগিয়ে নিয়ে গেছে দা জোকার কে। ছবির একমাত্র গানটি গেয়েছেন সপ্তপর্ণী বোস ও মিউজিক প্রদান করেছেন প্রবীণ সুমিত রয়। সানি এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মিত জোকারের প্রযোজক হলেন সানি ভট্টাচার্য।

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Miraj Cinemas Enters the City of Joy!

Trailer Launch of Web-Series Jighansha