২৪তম আন্তর্জাতিক চলচিত্র উৎসবের সাংবাদিক সম্মেলন

বাঙালি মানেই উৎসব প্রিয় এক জাতি।কথাতেই আছে ‘বাঙালির বোরো মাসে তেরো পার্বন’।আর অনেক আগেই এই তেরো পার্বনের সাথে যুক্ত হয়ে গেছে আরেকটি পার্বন।সেটি হল ‘কলকাতা আন্তর্জাতিক চলচিত্র উৎসব ‘।মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে বহু আগেই এই উৎসব ভারতবর্ষের সীমানা পেরিয়ে বিশ্ব আঙিনায়।শুধু বাংলা সহ ভারত নয়,এই উৎসব সারা পৃথিবীর কাছে আকর্ষণীয় উৎসব। এবারেও নন্দন চত্ত্বর সেজে উঠছে সাজো সাজো রবে।২৪ তম আন্তর্জাতিক কলকাতা চলচিত্র উৎসব শুরু হচ্ছে নভেম্বরের ১০ তারিখে চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। এবারের ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া।বিশেষ ফোকাস টিউনেশিয়া। আনন্দের শহরে বিশ্ব সিনেমারএই উৎসবে থাকছে ৭০ টি দেশের ১৭০ টি সিনেমা। ১৬ টি প্রেক্ষাগৃহে ছবিগুলো প্রদর্শিত হবে। শনিবার শিশির মঞ্চে ‘কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভাল’-এর সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ২৪ তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালের চেয়ারম্যান শ্রী প্রসেনজিৎ চট্টোপাধ্যায়,
পিডব্লিউডি ওইউথ সার্ভিসেস অ্যান্ড স্পোর্টস ডিপার্টমেন্টের মিণিস্ট্রি ইন চার্জ অরূপ বিশ্বাস, মন্ত্রী ইন্দ্রনীল সেন,ডিজি, কেআই এফএফ এবং প্রিন্সিপাল সেক্রেটারি বিবেক কুমার,অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত,পরিচালক হরনাথ চক্রবর্তী,গৌতম ঘোষ প্রমুখ। ১০ নভেম্বর বিকেল ৪টায় নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে মাননীয়া মুখ্যমন্ত্রীর উপস্থিতেতে অমিতাভ বচ্চন ২৪ তম ‘কলকাতা আন্তর্জাতিক চলচিত্র উৎসব’ -এর শুভ সূচনা করবেন।উপস্থিত থাকবেন শাহরুখ খান,বিশ্বজিৎ চট্টোপাধ্যায়,জয়া বচ্চন, ওয়াহিদা রহমান, নন্দিতা দাস, মহেশ ভাট,সঞ্জয় দত্ত,মাজিদ মজিদি,ফিলিপ নয়েস, জিল বিলকক,সাইমন বেকার।এছাড়াও উপস্থিত থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়,সাবিত্রী চট্টোপাধ্যায়,মাধবী মুখোপাধ্যায়,গৌতম ঘোষ, রঞ্জিত মল্লিক সহ চলচিত্র জগতের বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ। ১৭০ টি পূর্ণাঙ্গ চলচিত্র ছাড়াও থাকছে ১৫০ টি স্বল্প দৈর্ঘ্যর চলচিত্র ও তথ্যচিত্র।এবারের উৎসব শুরু হবে ‘এন্টনি ফিরিঙ্গি’ দিয়ে। এবারের চলচিত্র উৎসবের আরেকটি আকর্ষণ বাংলা ছবির ১০০ বছর পূর্তি উৎযাপন।সেই উপলক্ষে উদ্বোধনী মঞ্চ থেকে বাংলা সিনেমার ১০০ বছর পূর্তি উপলক্ষে ১৯১৭ থেকে ২০১৭ সাল সময়সীমার ‘বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি’ প্রকাশিত হবে। মন্ত্রী ইন্দ্রনীল সেন জানালেন, “এই উপলক্ষে গগনেদ্র প্রদর্শনশালায় একটি প্রদর্শনীও হবে।১১ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত বাংলা সিনেমার ১০০ বছরের যাত্রাপথে সিনেমার বিভিন্ন যাত্রাপথ, দিকনির্ণয়ী সিনেমা এবং বাংলা সিনেমার বিখ্যাত ব্যক্তিত্বদের নামে ‘শতবর্ষের আড্ডা’ও বসবে।এই উৎসবে তথ্য ও সংস্কৃতি বিভাগ থেকে বাংলা এবং ইংরাজি উভয়ে ভাষায় ‘কফি টেবল বুক’ প্রকাশিত হবে।” এবারের চেয়ারম্যান প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানালেন, “আমরা সারা বছর অপেক্ষা করে থাকি এই সময়টার জন্য।আমরা খুব লাকি আমরা ১০০ বছরের বাংলা সিনেমার ট্রিবিউট দিতে পরবো। উদ্বোধনের দিন চোদ্দ থেকে পনেরো হাজার দর্শক উপস্থিত থাকবে।”

তিনি আরো জানালেন, “অন্যান্য আন্তর্জাতিক চলচিত্র উৎসবের প্রেক্ষিতে কলকাতা আন্তর্জাতিক চলচিত্র উৎসবে সর্বোচ্চ পুরস্কার মূল্য প্রদান করা হয়।আন্তর্জাতিক চলচিত্র প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ চলচিত্রকে ৫১ লক্ষ টাকা ও শ্রেষ্ঠ নির্দেশককে ২১ লক্ষ টাকা সেই সঙ্গে সুদৃশ্য রয়েল বেঙ্গল গোল্ডেন টাইগার ট্রফি প্রদান করা হবে। বাংলা সিনেমার ১০০ বছর পূর্তি উপলক্ষে গত বছর থেকে হীরালাল সেন মেমোরিয়াল অ্যাওয়ার্ড প্রদান করা হচ্ছে।ভারতীয় ভাষার চলচিত্রর প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ চলচিত্রকে ৭ লক্ষ এবং শ্রেষ্ঠ নির্দেশককে ৫ লক্ষ টাকা সেই সঙ্গে হীরালাল সেন মেমোরিয়াল আওয়ার্ড প্রদান করা হবে।অন্যান্য বারের মতো এবছরও এশিয়ান চলচিত্র প্রতিযোগিতা থাকবে সেখানে এশিয়ার শ্রেষ্ঠ চলচিত্রকে পুরষ্কৃত করা হবে।স্বল্পদৈর্ঘ্যর চলচিত্র প্রতিযোগিতা বিভাগের শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্যের চলচিত্রকে ৫লক্ষ টাকা পুরস্কৃত করা হবে।তথ্যচিত্র প্রতিযোগিতা বিভাগের শ্রেষ্ঠ তথ্যচিত্র তিন লক্ষ টাকা প্রদান করা হবে।এই উৎসবের অন্যতম আকর্ষণ ‘মাস্টার ক্লাস’ পরিচালনা করবেন ফিলিপ নয়েস।”জানা গেল অস্ট্রেলিয়ার বিখ্যাত চলচিত্র লেখক ক্রিসটস সোলকস ও শীর্ষেন্দু মুখোপাধ্যায় ‘ওয়ার্ড টু রিল’ আলোচনায় অংশগ্রহণ করবেন।এবছরে সেন্টিনারি ট্রিবিউট উৎসর্গ করা হয়েছে ফ্রেঞ্চ চলচিত্র সমালোচক অ্যাড্রুজ বেজিন এবং সুইডেনের চলচিত্র নির্মাতা ইঙ্গমার বার্গম্যান। বিবেক কুমারের কাছে জানা গেল, “এই উৎসবে ‘জলসাঘর’ বিভাগে বর্তমান প্রজন্মের সঙ্গীতশিল্পী কিংবাদন্তি সঙ্গীতশিল্পী ও সুরকারদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হবে।বাংলা সিনেমার সবচেয়ে স্মরণীয় ১০০ টি গান প্রকাশ হবে এই উৎসবে।”তাঁর কাছে আরো জানা গেল-আগামী ১৩ নভেম্বর মধুসূদন মঞ্চে ভারতের প্রথম চলচিত্র নির্মাতা হীরালাল সেন স্মরনে ‘হীরলালের বায়োস্কোপ’ নামে একটি নাটক মঞ্চস্থ হবে।”
বিশিষ্ট অভিনেত্রী সুপ্রিয়া দেবী সম্প্রতি প্রয়াত হয়েছেন। তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর নামে হোমেজ সেকশন থাকছে।আরেকটি বিশাল ব্যপার ১১ নভেম্বর রবীন্দ্রসদনে পুনরুদ্ধার করা প্রাচীন ও বিখ্যাত চলচিত্রগুলির প্রদর্শনী হবে।এই প্রদর্শনীর উদ্বোধন করবেন জয়া বচ্চন। এবারের ফিল্ম ফেস্টিভালের থিম সং গেয়েছেন নিকিতা গান্ধী।সেটির অণুস্ঠাণিক প্রকাশ করলেন মন্ত্রী অরূপ বিশ্বাস।’পাড়ায় পাড়ায় সিনেমা’র ও লোগো প্রকাশ করেন তিনি।

 

রামিজ আলি আহমেদ

 
Likes:
0 0
Views:
20
Article Categories:
Tollywood News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

PHP Code Snippets Powered By : XYZScripts.com