মুভি রিভিউ : আবার বসন্ত বিলাপ

হাসতে হাসতে লুটোপুটি খেতে হয়

 

আমরা এখন হাসতে ভুলে যাচ্ছি, সবসময় নিজেকে নিয়ে ব্যস্ত মানুষজন।এক অদ্ভুদ সময়ের মধ্যে দিয়ে চলেছি।আর কমেডি সিনেমাও আমাদের সিনমা থেকে হারিয়ে যাচ্ছে।কোথায় গেল ভানু -জহর জুটির মতো কমেডি ছবি!সেই কমেডি হয়তো আমরা আর পাবো না। তবে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি ‘আবার বসন্ত বিলাপ ‘এ পরিচালকদ্বয় রাজেশ দত্ত ও ঈপ্সিতা রায় চৌধুরী যে প্রচেষ্টা করলেন তা সত্যিই প্রশংসনিয়।

১৯৭৩ সালে মুক্তি পেয়েছিল সৌমিত্র চট্টোপাধ্যায় , অপর্ণা সেন , রবি ঘোষ, অনুপ কুমার , চিন্ময় রায় অভিনীত অসম্ভব কমেডি ছবি ‘বসন্ত বিলাপ’। পরিচালনা করেছিলেন দীনেন গুপ্ত।’আবার বসন্ত বিলাপ’ সেই ‘বসন্ত বিলাপ’ এর রিমেক বা সিকুয়াল মনে হতে পারে কিন্তু সেই ছবির সঙ্গে এই ছবির কোথাও কোনো মিল খুজে পাবেন না। সম্পূর্ন মৌলিক গল্প নিয়ে এই পরিচালকদ্বয় নির্মল কমেডি ছবি ‘আবার বসন্ত বিলাপ’ বানিয়েছেন।ছবিতে আবার বসন্ত বিলাপ আসলে একটা প্রকাশনী সংস্থা।সেই প্রকাশনী সংস্থাতে সিনিয়র প্রুফ রিডার অনাদি বাবু(খরাজ মুখোপাধ্যায়) অত্যন্ত ভুলোমনা। এজন্য ম্যানেজার পরানপ্রিয় (পরান বন্দ্যোপাধ্যায়) তাকে সবসময় গালমন্দ চাকরী থেকে ছড়িয়ে দেবেন বলে ভয় দেখান।পরানবাবুর বয়েস হয়ে গেলেও এখনও বিয়েটা করা হয়ে ওঠেনি।এই প্রেসে একদিন লাস্যময়ী শকুন্তলা দেবী(মুনমুন সেন) হাজির হন তাঁর বই ছাপানো এবং প্রকাশ করার জন্য। শকুন্তলা দেবীরও বিয়ে করা হয়ে ওঠেনি বোনের মেয়ে রাধিকাকে(দেবলীনা কুমার) মানুষ করতে গিয়ে। এদিকে অনাদিবাবুর ছেলে শিবু (অনুভব কাঞ্জিলাল) রাধিকাকে ভালোবাসে- যদিও রাধিকা শিবুকে পছন্দ করে না।রাধিকা টিউশন পড়ে মেয়েলি স্বভাবের ডিম্পি(মীর) স্যারের কাছে। ডিম্পির আবার পছন্দ পড়ার দাদা ঘন্টার (সুমিত সামাদ্দার)।তারপর কি হয় তা নিয়েই ছবি।ছবির প্রতি পদে পদে কমেডি।অসম্ভব শক্তিশালী কমেডি অভিনেতাদের জমাটি কমেডিতে হেসে লুটোপুটি হয়ে যাবার জোগাড়।প্রত্যেক অভিনেতা অভিনেত্রী জমিয়ে কমেডি করেছেন।

 

অনেকদিন পর একটা ভালো বাংলা কমেডি ছবি উপহার দিলেন রাজেশ দত্ত এবং ঈপ্সিতা রায় সরকার।অনেকদিন পর দর্শক দের হাসতে হাসতে হল থেকে বেরোতে দেখা যাচ্ছে। ছবিতে গানগুলো বেশ লাগে। মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়-এর গানটাও বেশ লাগে।দর্শক সমালোচক দুদিক থেকেই প্রশংসিত ‘আবার বসন্ত বিলাপ’।

 

রিভিউ :রামিজ আলি আহমেদ

 

 

 
Likes:
0 0
Views:
473
Article Categories:
REVIEWSTollywood News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

PHP Code Snippets Powered By : XYZScripts.com